কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা!

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা!

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা!

আলেহান্দ্রো গােমেসের শুরুর গােলে প্যারাগুয়েকে হারালাে আর্জেন্টিনা। এই জয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পা রাখলাে আলবিসেলেস্তেরা। তবে তাদের জয়টা মােটেই সহজে আসেনি। কারণ পুরাে ম্যাচ জুড়ে কঠিন লড়াই উপহার দিয়েছে প্যারাগুয়ে। মঙ্গলবার ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ‘গ্রুপ’ ‘এর’ ম্যাচে ১-০ গােলে জিতেছে। আর্জেন্টিনা। সব মিলিয়ে চার ম্যাচ পর প্যারাগুয়েকে হারানাের স্বাদ পেল। আর্জেন্টাইন”রা। উরুগুয়ের বিপক্ষে যে একাদশ সাজিয়েছিলেন, আজ তাতে ৬টি পরিবর্তন আনেন স্কালােনি।

রক্ষণে তাগলিয়াফিকো এবং পেজ্জেলাকে নামানাে হয়। ওতামেন্দি ও আকুনার জায়গায়। মিডফিল্ডে দে পল এবং লাে সেলসােকে সরিয়ে আনা হয় গােমেস ও পারেদেসকে। আক্রমণে লাউতারাে মার্টিনেস ও নিকোলাস গঞ্জালেসের জায়গায়’ নামেন দি মারিয়া ও সার্জিও আগুয়েরাে।খেলার শুরুর কয়েক মিনিট ছিল আর্জেন্টিনা’ময়। বেশকিছু আক্রমণ শানিয়েছিল দলটি। এর মধ্যে অষ্টম মিনিটে দারুণ সুযােগ কাজে লাগাতে পারেননি সার্জিও আগুয়েরাে।

আরও পড়ুনঃ চলুন এবার নিজ নিজ সামর্থ অনুযায়ী দানের “শাে অফে”ভরিয়ে দেই ফেসবুকের নিউজ ফিড।

প্যারাগুয়ের দুই ডিফেন্ডার গুস্তাভাে গােমেস ও পিরিস দুজনেই একসঙ্গে লাফিয়ে হেড করতে চেয়ে মিস করে বসেন। তাদের ভুলে পেনাল্টি বক্সে বল পেয়ে যান আগুয়েরাে। কিন্তু এত কাছ থেকে শট নিয়েও বল জালে জড়াতে পারেননি ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার।তবে আগুয়েরাের গােল মিসের দুই মিনিট পরেই আর্জেন্টিনাকে স্বস্তি এনে দেন গােমেস। আনহেল দি মারিয়ার থ্রো-বল পেনাল্টি বক্সে পেয়ে এগিয়ে আসা প্রতিপক্ষের গােলরক্ষককে পাশ কাটিয়ে লক্ষ্যভেদ করেন এই সেভিয়া ফরােয়ার্ড।

অষ্টাদশ মিনিটে মেসির ফ্রি কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিতে শুরু করে প্যারাগুয়ে। আর্জেন্টিনার রক্ষণে বেশ কয়েকবার হানা দিলেও অবশ্য গােলরক্ষক এমিলিয়ানাে’ মার্তিনেসকে কঠিন কোনাে কঠিন পরীক্ষায় ফেলতে পারেনি তারা। প্রথমার্ধের যােগ করা সময়ে দি মারিয়ার শট। ঝাঁপিয়ে ফেরান প্যারাগুয়ের গােলরক্ষক। কিন্তু বিপদমুক্ত করতে পারেননি, উল্টো। গােমেসের ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে দেন জুনিয়র আলােনসাে।

কিন্তু অফসাইডের কারণে গােলবঞ্চিত হয় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা’ রক্ষণে জোর দিতে শুরু করে। ফলে প্যারাগুয়ে প্রচুর জায়গা পেয়ে যায়। এমনকি একবার তাে টানা চারটি কর্নার পেয়ে যায় তারা। কিন্তু কোনােটাই অবশ্য কাজে লাগাতে পারেনি তারা। অপরদিকে আর্জেন্টিনাও নিজেদের জাল অক্ষত রাখায় মনােযােগ দিলে শেষ দিকে খেলায় তেমন কোনাে উত্তেজনা থাকেনি। এই ম্যাচে খেলতে নেমে দেশের হয়ে হাভিয়ের মাসচেরানাের সর্বোচ্চ ১৪৭ ম্যাচ খেলার। রেকর্ড স্পর্শ করলেন মেসি।

ম্যাচটাকে স্মরণীয় করে রাখার একটা সুযােগ শেষদিকে এসেছিল তার সামনে। কিন্তু বার্সেলােনা ফরােয়ার্ডের ফ্রি-কিক ফিরিয়ে দেন প্যারাগুয়ের গােলরক্ষক। ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে গ্রুপের শীর্ষে উঠলাে আর্জেন্টিনা। বলিভিয়াকে ৩-১ গােলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা প্যারাগুয়ে ৩ পয়েন্ট নিয়ে আছে। তিন নম্বরে। ৫ পয়েন্ট নিয়ে চিলি আছে দুই নম্বরে। ১ পয়েন্ট নিয়ে চারে উরুগুয়ে। এখনও জয়ের দেখা না পাওয়া বলিভিয়া আছে পাঁচে।

আপনার মতামত জানান

শেয়ার করুনঃ

খুজুন




সর্বাধিক পঠিত

© ২০২০ | নিউজ ইবিডি ২৪ কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত 
Design BY NewsTheme